সোমবার, ২০ মে ২০২৪, ০৪:১২ অপরাহ্ন

তাড়াইল উপজেলা পরিষদ নির্বাচনে সম্ভাব্য প্রার্থীদের দৌড়ঝাঁপ

Reporter Name
  • Update Time : বুধবার, ১ মে, ২০২৪
  • ৯৪ Time View

প্রতিনিধি তাড়াইল : তৃতীয় ধাপে ১১২টি উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। উপজেলা পরিষদের নির্বাচনী তফসিল ঘোষণার পর তাড়াইল উপজেলায় সম্ভাব্য প্রার্থীদের দৌড়ঝাঁপ শুরু হয়েছে। জেলার চারটি উপজেলা তাড়াইল, করিমগঞ্জ, ইটনা ও মিঠামইনে বইতে শুরু করেছে নির্বাচনী হাওয়া। ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ২ মে, মনোনয়নপত্র যাচাই-বাছাই ৫ মে, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১২ মে। প্রতিদ্ব›দ্বী প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ ১৩ মে, ভোটগ্রহণ ২৯ মে।
সরেজমিন গতকাল দেখা যায়, উপজেলার সাতটি ইউনিয়নের প্রতিটি গ্রাম ও পাড়া-মহল্লায় সম্ভাব্য প্রার্থীরা জানান দিচ্ছেন নিজেদের উপস্থিতি। চায়ের দোকান থেকে শুরু করে সর্বত্রই এখন আলোচনা উপজেলা পরিষদ নির্বাচন নিয়ে। কে প্রার্থী হচ্ছেন, কার জনপ্রিয়তা কেমন, অতীতে কে কেমন কাজ করেছেন এসব আলোচনা এখন তুঙ্গে। এবার নির্বাচনে থাকছে না দলীয় প্রতীক, যে কারণেই প্রেক্ষাপট ভিন্ন। যারা উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও সংরক্ষিত মহিলা আসনের ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হওয়ার আশা করছেন তারা ইতিমধ্যে দলীয় নেতাকর্মী, সমর্থক ও সাধারণ ভোটারদের সঙ্গে যোগাযোগ করা শুরু করে দিয়েছেন। সবাই উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থিতার কথা সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্নভাবে জানান দিচ্ছেন।
তাড়াইল উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে এ পর্যন্ত যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন-বর্তমান উপজেলা পরিষদ চেয়ারম্যান জহিরুল ইসলাম শাহীন, বর্তমান উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন লাকী। ভাইস চেয়ারম্যান পদে বর্তমান উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নাজমুল হক আকন্দ, সাবেক উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান আবুল কাশেম খান, সাবেক তাড়াইল উপজেলা ছাত্রলীগ সভাপতি শামরুজ জামান শামরুজ, সাবেক তাড়াইল উপজেলা জাতীয় যুব সংহতির সভাপতি শাহ আলম সিদ্দীকি ও উপজেলা দামিহা বাজার বণিক সমিতির সভাপতি গোলাপ মিয়া। সংরক্ষিত মহিলা আসনের ভাইস চেয়ারম্যান পদে যাদের নাম শুনা যাচ্ছে তারা হলেন- বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান নার্গিস সুলতানা, দিলোয়ারা খানম, বিলকিস রহমান, অজুফা আকতার, খাদিজা আকতার লাকী, খাদিজা আকতার আশা ও হোসনে আরা।
ক্ষমতাসীন দলের উপজেলা, ইউনিয়ন ও তৃণমূল পর্যায়ের অনেক নেতাকর্মী ও সাধারণ ভোটাররা বলছেন, সমর্থন সবসময় ক্ষমতার পক্ষেই থাকে। তবে নীরব ভোটবিপ্লব অনেক কিছু পাল্টে দেয়।
এখন অপেক্ষা ২৯ মে’র। উপজেলা নির্বাচনে বিএনপি অংশ নিচ্ছে না। তাই এবারের প্রেক্ষাপটও ভিন্ন। তাড়াইল উপজেলা বিএনপির এক নেতা নাম প্রকাশ না করার শর্তে এই প্রতিবেদককে বলেন, জাতীয় নির্বাচন আর স্থানীয় নির্বাচন এক নয়। বিএনপি নির্বাচনে আসবে না, এটা স্পষ্ট করে বলে দেওয়া হয়েছে। বিএনপি নির্বাচনে না আসাতে আওয়ামী লীগ ও জাতীয় পার্টি ফাঁকা মাঠে গোল দেওয়ার সুযোগ পাবে। তবে সাধারণ ভোটাররা বলছেন, এবারের নির্বাচনে যেহেতু দলীয় প্রতীক নেই সেহেতু জনপ্রিয়তা যাচাই-বাছাই করে জয়ী হয়ে আসতে হবে প্রার্থীকে। প্রার্থীরাও ব্যস্ত রয়েছেন নীরব প্রচারে। এখন শুধু ২৯ মে’র অপেক্ষার পালা।
উপজেলা পরিষদ নির্বাচনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ দলীয়ভাবে কাউকে প্রার্থী করছে না। নির্বাচন উন্মুক্ত রাখার কৌশল নিয়েছে। এ বিষয়ে উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আজিজুল হক ভুঁইয়া মোতাহার বলেন, দল থেকে কাউকে সুনির্দিষ্ট বা মৌন সমর্থন দেওয়া হবে না। যেহেতু বিএনপি নির্বাচনে আসছে না, তাই একটি প্রতিযোগিতামূলক নির্বাচন করতেই কৌশল হিসেবে দলীয় প্রতীক নৌকা রাখা হচ্ছে না।

আপডেট সংবাদ পেতে শতাব্দীর কন্ঠ পড়ুন, শেয়ার করে সাথে থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
All rights reserved © Shatabdir Kantha . Developed by SDTT Academy & Tech Liberty