সোমবার, ২০ মে ২০২৪, ০৮:৫৬ অপরাহ্ন

উপজেলা শ্রেষ্ঠ শিক্ষক পদকে (UBTA) ভূষিত হলেন মাও. ইসমাঈল হোসাইন মুফিজী

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪
  • ৩৩ Time View

প্রতিনিধি অষ্টগ্রাম : কিশোরগঞ্জ জেলার সদর উপজেলাধীন মাথিয়া ই. ইউ. ফাজিল মাদরাসার সহকারী অধ্যাপক (আরবি) মাওলানা ইসমাঈল হোসাইন মুফিজী উপজেলা পর্যায়ে মাদরাসার শিক্ষক হিসেবে পর পর ২বার শ্রেষ্ঠত্ব অর্জন করেছেন। জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৪ এ মাদরাসা পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষক হিসেবে তাঁকে নির্বাচিত করা হয়। গত (২৯ এপ্রিল) সোমবার বিকেলে এ ফলাফল প্রকাশ করে উপজেলা শিক্ষা অফিস কিশোরগঞ্জ সদর।

জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৪ উপলক্ষে কিশোরগঞ্জ জেলার সদর উপজেলাধীন বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তিদের ৩১টি ক্যাটাগরিতে শ্রেষ্ঠ হিসেবে বাছাই করা হয়। এর মধ্যে শ্রেষ্ঠ মাদরাসা শিক্ষক হিসেবে নির্বাচিত হয়েছেন মাও. ইসমাঈল হোসাইন মুফিজী। ইতোপূর্বে তিনি ২০২৩ সালেও উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হয়েছিলেন। তিনি উক্ত মাদরাসায় ২০০২ সালে প্রভাষক (আরবি) পদে যোগদান করে বর্তমানে তিনি সহকারী অধ্যাপক হিসেবে শিক্ষণ-শিখন কার্যক্রম পরিচালনা করছেন।

কিশোরগঞ্জ জেলার সদর উপজেলার শেওড়া গ্রামের বাসিন্দা মাওলানা ইসমাঈল হোসাইন মুফিজী সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলাধীন হবিবপুর ও কেশবপুর ফাজিল মাদরাসা থেকে দাখিল ও আলিম, সিলেটস্থ শাহজালাল জামেয়া ইসলামিয়া কামিল মাদরাসা থেকে ফাজিল, সিলেটের কানাইঘাট উপজেলাধীন গাছবাড়ি জামিউল উলুম কামিল মাদরাসা থেকে কামিল (হাদিস), কিশোরগঞ্জের জেলা শহরে অবস্থিত হয়বতনগর কামিল মাদরাসা থেকে কামিল (তাফসির), ময়মনসিংহ জেলা শহরে অবস্থিত আনন্দ মোহন সরকারি কলেজ থেকে এমএ (ইসলামিক স্টাডিজ) পাশ করেন।

পাশাপাশি তিনি বিএমটিটিআই গাজীপুর থেকে বিএমএড ও এশিয়ান ইউনিভার্সিটি থেকে এমএড ডিগ্রি অর্জন করেন। ক্বারী মুফিজী শুধু একজন শিক্ষকই নন, তিনি একাধারে মুফাসসিরে কুরআন, কবি-প্রাবন্ধিক, গীতিকার, সুরকার, রোভার স্কাউট লিডার এবং বিভিন্ন টিভি চ্যানেলের ইসলামি আলোচক ও সংগঠক। আরবি ভাষার অধ্যাপক হলেও বাংলা, ইংরেজি, আইসিটিসহ অন্যান্য বিষয়ে তাঁর রয়েছে অগাধ পান্ডিত্য। তাই তিনি সকলের প্রিয় শিক্ষক। পাঠদানে তিনি আধুনিক কলা-কৌশল প্রয়োগ করেন। পাশাপাশি সহপাঠ্যক্রমিক কার্যাবলী বাস্তবায়ন এবং শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে আন্তঃব্যক্তিক যোগাযোগ রক্ষা করেন।

ভবিষ্যতে ক্রমান্বয়ে জেলা, বিভাগ ও জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন করবেন বলে সবার প্রত্যাশা। ব্যক্তিগত জীবনে তিনি একজন নিরীহ, নির্লোভ, সদালাপী, মেধাবী, পরিশ্রমী, অজাতশত্রæ, সৃষ্টিশীল ও কর্মঠ মানুষ। তিনি সবার সাথে হাসিমুখে কথা বলেন। তিনি উদ্দীপন সাহিত্য পরিষদ ও আল-আওসাত ইসলামিক থট এন্ড রিসার্চ সেন্টার, কিশোরগঞ্জ এর প্রতিষ্ঠাতা। আল-কুরআনে শিল্পায়ন (গবেষণামূলক প্রবন্ধ) ও চিন্তার সমান বড় হতে পারিনি (কাব্য) তাঁর অনবদ্য সৃষ্টি। আরো কয়েকটি বইয়ের পান্ডুলিপি প্রকাশের পথে। পরিশেষে শিক্ষার বিস্তারে নিরলস পরিশ্রমী এমন একজন মহানুভব ব্যক্তির জন্য রইলো নিরন্তর শুভেচ্ছা।

আপডেট সংবাদ পেতে শতাব্দীর কন্ঠ পড়ুন, শেয়ার করে সাথে থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
All rights reserved © Shatabdir Kantha . Developed by SDTT Academy & Tech Liberty