সোমবার, ২০ মে ২০২৪, ০৮:৫৬ অপরাহ্ন

এক সেতু’তে দুঃখ লাঘব হবে ৩ জেলাবাসীর

বিজয় কর রতন, মিঠামইন (কিশোরগঞ্জ) প্রতিনিধি
  • Update Time : বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪
  • ১৪ Time View

মিঠামইন (কিশোরগঞ্জ) প্রতিনিধি : অবশেষে কিশোরগঞ্জের হাওর অধ্যুষিত ইটনা উপজেলার নামাকারা নদীতে নির্মিত হচ্ছে প্রায় ৫০০ মিটার দীর্ঘ পাকা সেতু। উপজেলার মৃগা-আজমিরীগঞ্জ সড়কের নামাকারা নদীতে একটি সেতুর অভাবে যোগাযোগ বিচ্ছিন্ন ছিল মাত্র কয়েক কিলোমিটার দূরে অবস্থিত হবিগঞ্জ ও সুনামগঞ্জ জেলা থেকে।

কিশোরগঞ্জ, হবিগঞ্জ এবং সুনামগঞ্জ জেলার মধ্যে সংযোগ স্থাপন এবং হাওড়বাসীর বিড়ম্বনা দূর করতে ইটনা উপজেলার নামাকারা নদীর ওপর ৭১ কোটি টাকা ব্যয়ে ৪৯৪ মিটার দীর্ঘ এই সেতু নির্মাণের উদ্যোগ নেয় সরকার। প্রকল্পটি বাস্তবায়িত হলে হাওড়ে সড়ক যোগাযোগের ক্ষেত্রে নতুন দিগন্তের সূচনা হবে।

ঢাকা ও ময়মনসিংহ বিভাগের সঙ্গে সহজ হবে সিলেট বিভাগের দুই জেলা সুনামগঞ্জ ও হবিগঞ্জ জেলার সড়ক যোগাযোগ। সেই সঙ্গে গতি আসবে অর্থনীতিতে, বাড়বে জীবনযাত্রার মান- এমনটি মনে করছেন হাওরের মানুষ। এলাকাবাসী জানান, ২০১৯ সালে সেতুর কাজ শুরু হলেও নামেমাত্র কাজ করে নির্মাণ কাজ বন্ধ করে দেয় ঠিকাদার। এতে অনিশ্চিত হয়ে পড়ে সেতু নির্মাণ।

তবে দীর্ঘ ৫ বছর পর নতুন ঠিকাদার নিযোগ করে আবারও শুরু হয়েছে সেতু নির্মাণ কাজ। নির্মাণ কাজ শেষ হলে হাওরে উৎপাদিত ফসল সহজে শহরে নিয়ে বিক্রি করা যাবে। পাশাপাশি হাওরের শিক্ষা ও স্বাস্থ্যের মান উন্নয়নে বিশেষ ভূমিকা পালন করবে।

সেতুর কাজের অগ্রগতি সম্পর্কে বিল্ডার্স এন্ড মেসার্স এর ঠিকাদার মমিনুল হক সেলিম বলেন, আমরা কাজটি হাতে পাওয়ার পর ব্রিজের বিশেষ কিছু কাজ ইতোমধ্যে শেষ করেছি। আশা করি এলাকাবাসীর সার্বিক সহযোগিতা থাকলে নির্দিষ্ট সময়ের আগেই সেতুর নির্মাণ কাজ শেষ হবে।

জেলার নির্বাহী প্রকৌশলী মো. আমিরুল ইসলাম জানান, আগের ঠিকাদার কাজ ফেলে চলে যাওয়ায় পুনঃ দরপত্র আহ্বান করে নতুন ঠিকাদারি প্রতিষ্ঠানকে কাজ দেয়া হয়। ইতোমধ্যে নতুন ঠিকাদার প্রতিষ্ঠান কাজ শুরু করেছে। এরই মধ্যে শেষ হয়েছে ২৫ ভাগ কাজ। নির্দিষ্ট সময়েরর মধ্যেই কাজটি শেষ হওয়ার জন্য সার্বিক প্রচেষ্টা চালানো হচ্ছে।

উল্লেখ্য, ৭০ কোটি ৭৩ লাখ ৩৯ হাজার টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর। ২০২৬ সালের পহেলা জানুয়ারী প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা রয়েছে।

আপডেট সংবাদ পেতে শতাব্দীর কন্ঠ পড়ুন, শেয়ার করে সাথে থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
All rights reserved © Shatabdir Kantha . Developed by SDTT Academy & Tech Liberty