সোমবার, ২০ মে ২০২৪, ০৯:৪৩ অপরাহ্ন

বাংলাদেশ ক্রিকেটে প্রথম

মোহাম্মদ হাবিব উল্লাহ, নির্বাহী সম্পাদক, দৈনিক শতাব্দীর কণ্ঠ
  • Update Time : রবিবার, ৩১ মার্চ, ২০২৪
  • ৪৯ Time View

১৯৯৭ সালে ইংল্যান্ডে আয়োজিত ‘আইসিসি টুর্নামেন্ট’-এর ফাইনলে কেনিয়াকে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হবার পর বাংলাদেশ ক্রিকেট দলের মুকুটে একের পর এক পালক যুক্ত হয়েছে। কেমন ছিল বাংলাদেশ ক্রিকেটে ‘প্রথম’-এর অভিজ্ঞতা। ধারাবাহিক এই আয়োজনের আজ থাকছে ‘১ম পর্ব’…

বাংলাদেশ সফরে প্রথম দল :
১৯৭৬ সালের মে মাসে বাংলাদেশ ক্রিকেট কন্ট্রোল বোর্ড মেরিলেবোন ক্রিকেট ক্লাবকে (এমসিসি) সফরের জন্য আমন্ত্রণ জানায়। জুন মাসে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) বাংলাদেশের সদস্যপদ নিয়ে আলোচনা করে এবং তারা বাংলাদেশকে সদস্যপদ দেয়ার আগে এমসিসি ক্লাবের ঢাকা সফরের সিদ্ধান্ত গ্রহণ করে। সে অনুযায়ী ১৯৭৬ সালের ২৭ ডিসেম্বর এমসিসি প্রথমবরের মতো বাংলাদেশ সফরে আসে। বাংলাদেশের ক্রিকেট প্রবেশ করে আন্তর্জাতিক অঙ্গণে। সফরটি সংক্ষিপ্ত হলেও বাংলাদেশি ক্রিকেটারদের জন্য ছিল বহু কাক্সিক্ষত। ২৯ ডিসেম্বর এমসিসি ক্লাব ‘উত্তর অঞ্চল’-এর বিরুদ্ধে প্রথম ২ দিনের ম্যাচ খেলতে রাজশাহী যায়।
এমসিসি দল : টেড ক্লার্ক (অধিনায়ক), জন লফটিং (ম্যানেজার), জন বার্কলে, অ্যালান ডাফ, মাইক হুপার, রডারিক কিনকেড-উইকস, মাইকেল মেন্স, মিক নরম্যান, ডুডলি ওয়েন-থমাস, ড্যান পিয়াচৌড, নাইজেল পপলওয়েল, ব্রায়ান টেলর, মার্টিন ভার্নন এবং ডেরেক উইং।

১ম ম্যাচ এমসিসি-রাজশাহী উত্তারঞ্চল, ডিসেম্বর ৩১-১ জানুয়ারি (রাজশাহী)
সংক্ষিপ্ত স্কোর :- রাজশাহী উত্তরাঞ্চল : ১১৯ (ওমর খালেদ রুমি ২৭, ফারুক ২৩, রকিবুল ১৫, ডাফ ৪/১৯, ভার্নন ৩/২২) ও ১৮৫/৭ (ঘোষিত) (রকিবুল ৭৩, ফারুক ৪০, পিয়াচৌড ৩/২৪, বার্কলে ৩/২৬)। এমসিসি: ১২৩/১ (ঘোষিত) (বার্কলে ৬০, নরম্যান ৫৫) এবং ৩৯/৪ (দৌলত ২/১৭)। ফলাফল : ম্যাচ ড্র।

২য় ম্যাচ এমসিসি- চট্টগ্রাম পূর্বাঞ্চল ৩-৪ জানুয়ারি (চট্টগ্রাম)
সংক্ষিপ্ত স্কোর:- চট্টগ্রাম পূর্বাঞ্চল : ১৬২ (আশরাফুল হক ৬৮, শফিক-উল-হক ২৬, শাকিল কাশেম ২৪, পিয়াচাউদ ৪/৩৬) ও ৭৪ (শামীম কবির ২৯, পিয়াচাউদ ৬/২৪) এবং এমসিসি- ২৬৭/৬ (ঘোষিত) হুপার ৬৮*, বার্কলে ৬০। ফলাফল : এমসিসি ইনিংস ও ৬০ রানে জয়ী।

৩য় ম্যাচ ৭-৯ জানুয়ারি, ৯০ হাজার দর্শকের উপস্থিতিতে তৎকালীন ঢাকা জাতীয় স্টেডিয়ামে বাংলাদেশ জাতীয় দলের মুখোমুখি হয় মেরিলেবোন ক্রিকেট ক্লাব।
সংক্ষিপ্ত স্কোর :- বাংলাদেশ: ২৬৬/৯ (ঘোষিত) ইউসুফ রহমান বাবু ৭৮, ফারুক ৩৫, শামীম কবির ৩০, ওমর খালেদ রুমি ২৮, পিয়াচাউদ ৩/৩৮) ও ১৫২/৬ রুমি ৩২, শামীম কবির ২৫ এবং এমসিসি- ৩৪৭ মেন্স ৭৫, নরম্যান ৭৪, বার্কলে ৬৫, লিন্টু ৪/৫৪, দৌলত ৩/৬৭। ম্যাচ ড্র।

১১-১২ জানুয়ারী এমসিসি-দক্ষিণাঞ্চল (যশোর)
সংক্ষিপ্ত স্কোর:- এমসিসি: ২০৪/৫ (ঘোষিত) কিনকেড-উইকস ৬৮, টেড ক্লার্ক ৬০, ইউসুফ রহমান বাবু ৪/৩৭) ও ১১৭/৪ এবং দক্ষিণ অঞ্চল: ২০৩/৯ (ঘোষিত) রকিবুল হাসান ৭৪, পিয়াচাউদ ৪/৬৭) ও ৭২/২ রকিবুল ৩৩। ম্যাচ ড্র।

আপডেট সংবাদ পেতে শতাব্দীর কন্ঠ পড়ুন, শেয়ার করে সাথে থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
All rights reserved © Shatabdir Kantha . Developed by SDTT Academy & Tech Liberty